বৃহস্পতিবার , জুলাই ৩০ ২০২০
শিরোনাম :
Home / প্রযুক্তি / সম্পর্কের মেয়াদ বলে দেবে যন্ত্র!

সম্পর্কের মেয়াদ বলে দেবে যন্ত্র!

প্রযুক্তি ডেস্ক : প্রতিদিন কত সম্পর্ক ভাঙছে, কত সম্পর্ক আবার গড়ে উঠছে একটু একটু করে। বর্তমানের কর্মব্যস্ত জীবনে একটু আধটু সমস্যা প্রায় সব সম্পর্কেই রয়েছে। যারা সমস্যার সঙ্গে একজোটে মোকাবিলা করে মানিয়ে নিতে পারছেন, তাদের সম্পর্ক দীর্ঘস্থায়ী হচ্ছে। আর যারা সমস্যার সঙ্গে মানিয়ে চলতে পারছেন না, সামঞ্জস্য রক্ষা করতে পারছেন না, তাদের সম্পর্ক ভেঙে যাচ্ছে। কোনও সম্পর্ক আপাত দৃষ্টিতে খুব প্রাণোচ্ছল, স্বাভাবিক মনে হলেও এমনটা হতেই পারে যে, ওই সম্পর্কেও কারও মনে হতেই পারে যে সে হয়তো একটু বেশিই আত্মত্যাগ করছে। কিন্তু তার এই ভাবনাটা সে বলে উঠতে পারছে না তার সঙ্গীকে। এই পরিস্থিতিতে সম্পর্কের বাইরেটা খুব প্রাণোচ্ছল দেখালেও, ভেতরে ভেতরে সব সময় একটা উত্কণ্ঠা কাজ করতে থাকে। সব সময় মনের মধ্যে একটা নিরাপত্তাহীনতা কাজ করে। ভাবনা কিসের? এখন প্রযুক্তিই বলে দেবে কতদিন টিকবে আপনার প্রেম!

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সম্পর্কের মেয়াদ ঠিক কতদিন, তা জানার উপায় আবিষ্কার করেছেন একদল মার্কিন গবেষক। ‘ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়া’-র একদল গবেষক ১৩৪ যুগলের মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর মাধ্যমে পরীক্ষা চালিয়ে নিশ্চিত হয়েছেন যে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সম্পর্কের মেয়াদ কতদিন তা বলে দেওয়া সম্ভব। গবেষকরা জানান, প্রেমিক-প্রেমিকারা সারাদিনে কতক্ষণ কথা বলেন, কোন ভঙ্গিতে কথা বলেন, কোন কোন বিষয়ে কথা বলেন বা একে অপরের সঙ্গে কথা বলার সময় তাদের গলার স্বর কেমন থাকে… এই তথ্যগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর যন্ত্রের মাধ্যমে পর্যালোচনা করা হয়। এই বিষয়গুলো বিস্তারিত বিশ্লেষণ করে এই যন্ত্র বলে দিতে পারে কোন সম্পর্ক কতদিন টিকবে।

তবে ‘ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়া’-র গবেষকদের এই যন্ত্রের ব্যাখ্যা কতটা নির্ভুল, তা নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছেন বিশ্বের অসংখ্য মনোবিজ্ঞানী ও মনোরোগ বিশেষজ্ঞরা।

সূত্র: জিনিউজ

ononnobd

Comments

comments

এছাড়াও দেখুন

মুজিববর্ষ: ১ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি আইসিটি মন্ত্রণালয়ে

স্টাফ রিপোর্টার : তথ্য ওপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েছেন, মুজিববর্ষে নতুন করে ১ লাখ …

স্লো আইফোনস কেস: অ্যাপল 500 মিলিয়ন ডলার পর্যন্ত দিতে সম্মত হয়েছে

ডেস্ক : আজ আইফোন কিনতে বাধ্য করার প্রক্রিয়া হিসেবে পুরনো ফোনের গতি কমিয়ে দেয়ার অভিযোগে …

ভারতে শাওমি ফোনে বিস্ফোরণ

প্রযুক্তি ডেস্ক : ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে ছিলেন এক ‘এমআই এওয়ান’ হ্যান্ডসেট ব্যবহারকারী। হঠাৎ বিস্ফোরণের …

ঠাকুরগাঁওয়ে উদ্বোধন হলো সুজুকি সার্ভিসিং সেন্টার

ঠাকুরগাঁও প্রতিনিধি: গ্রাহক সেবা উন্নয়নের লক্ষ্যে সুজুকি মোটর সাইকেল ব্যবহার কারীদের সার্ভিসিং সেবা দিতে ঠাকুরগাঁও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!