মঙ্গলবার , মে ২৬ ২০২০
শিরোনাম :
Home / আন্তর্জাতিক / মাইকে নয়, আজান দিতে হবে খালি গলায়

মাইকে নয়, আজান দিতে হবে খালি গলায়

ডেস্ক : ভারতের এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্জ শুক্রবার এক রায়ে জানিয়েছে, আজান দেয়ার সময় মাইক বা লাউডস্পিকার বাজানো চলবে না। বরং মোয়াজ্জেম খালি গলায় আজান দিতে হবে বলে জানিয়েছেন আদালত।
 যদিও রাজ্য প্রশাসন খালি গলাতেও আজান নিষিদ্ধ করতে চেয়েছিল; কিন্তু হাইকোর্ট তা খারিজ করে দেয়। কেন খালি গলায় আজান দিলে তা আইন ভাঙা হবে, তার স্বপক্ষে কোনও যুক্তি দিতে পারেনি উত্তরপ্রদেশ সরকার।
আজানের সময় লাউডস্পিকার বাজানো যাবে কিনা, এই নিয়ে দুটি পৃথক মামলা হয়েছিল। একটি মামলা করেন বিএসপি সাংসদ আফজল আনসারি, অন্য মামলাটি করেন ফারুকাবাদের জনৈক ব্যক্তি সাইদ মুহাম্মদ ফয়সল। এই দুটি মামলার রায় এ দিন একসঙ্গে দেন এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।
বিচারপতি শশীকান্ত গুপ্ত ও বিচারপতি অজিত কুমারের বেঞ্চ বলেন, লাউডস্পিকারে আজান শান্তিপূর্ণ ঘুমের ক্ষতি করে। একজনের অধিকারের জন্য অপরের অধিকারকে বিঘ্নিত করা ঠিক নয়।পাশাপাশি আদালত এটাও বলেন যে, আজান ইসলামের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু লাউডস্পিকারে আজান দিতে হবে- তা ইসলামের অংশ নয়। 
আজান দেয়া নিয়ে কথা। তা খালি গলাতেও দেয়া যেতে পারে এবং সেটাই করতে হবে। কোনও মাইকের ব্যবহার করা চলবে না। এই মর্মে রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ জারি করতে বলেছে হাইকোর্ট। তিনি সব জেলার জেলাশাসক ও পুলিশ সুপারকে এই নির্দেশবলী পাঠাবেন।

ononnobd

Comments

comments

এছাড়াও দেখুন

করোনায় আক্রান্ত জাফরুল্লাহ চৌধুরী

স্টাফ রিপোর্টার : কারোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। সোমবার …

দেশে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৮, শনাক্ত ১৫৩২

স্টাফ রিপোর্টার : করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে২৮ জনের মৃত্যু হয়েছে। …

সৌদিতে ঈদ আজ, মক্কা-মদিনাতেও আয়োজন নেই ঈদ জামাতের

ডেস্ক : করোনা পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ভিন্ন প্রেক্ষাপটে উদযাপন করা হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। …

ঠাকুরগাঁওয়ে আরও ১০জনের কোভিড-১৯ শনাক্ত মোট শনাক্ত ৬১জন

সুজন ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে নতুন করে আরও ১০ জনের শরীরে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!