সোমবার , আগস্ট ১০ ২০২০
শিরোনাম :
Home / সারাদেশ / ঢাকা / ফ্রিজ ছাড়া যেভাবে সংরক্ষণ করবেন কোরবানির মাংস
btr

ফ্রিজ ছাড়া যেভাবে সংরক্ষণ করবেন কোরবানির মাংস

স্টাফ রিপোর্টার : কোরবানির ঈদে মাংস কাটা পর তা সংরক্ষণ করা নিয়ে চিন্তায় পরে যান অনেকে। কারণ এখনও দেশে প্রত্যন্ত অঞ্চলে অনেকের ঘরেই ফ্রিজ নেই। আর যাদের ফ্রিজ আছে, তা মাংসের তুলনায় অপ্রতুল। এমন পরিস্থিতিও ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণ করা যায়। তবে এ বিষয়ে কিছু নিয়ম ও পদ্ধতি অনুসরণ করতে হবে। তা না হলে মাংস সংরক্ষণ করতে গিয়ে তা পচে যাওয়া শঙ্কা তৈরি হবে। 

ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের বিষয়ে পুষ্টিবিদরা বলছে, মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ছয় ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে, নাহলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভাল থাকে।এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে পরিষ্কার পানিতে ভালভাবে ধুয়ে নিন। এই মাংসের সাথে কোন অবস্থাতেই চর্বি রাখা যাবে না। এরপর মাংসের পানি নিংড়ে নিয়ে তাতে যথেষ্ট পরিমাণে লবণ ও হলুদ মাখিয়ে নিন, এবং ডুবো পানিতে সেই মাংস কিছুক্ষণ সেদ্ধ করুন। মাংস আধা সেদ্ধ হলে অর্থাৎ কাঁচা মাংসের গন্ধ যাওয়ার সঙ্গে সঙ্গেই সেটা চুলা থেকে নামিয়ে পুরো পানি ছেঁকে ফেলুন।

তারপর মাংসের টুকরোগুলো শিকে গেঁথে রোদে দিয়ে রাখুন। এভাবে মাংস শুকাতে একটানা চার থেকে সাত দিন সময় লাগে। বাইরের ধুলোবালি থেকে মাংসগুলোকে বাঁচাতে পাতলা কাপড় পেঁচিয়ে দিতে পারেন।মাংসের সব পানি সম্পূর্ণভাবে শুকিয়ে গেলে যেকোনো এয়ারটাইট কন্টেইনারে রাখতে হবে। শুকনা এই মাংসটি হালকা গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর স্বাভাবিক নিয়মে রান্না করা যাবে।এভাবে স্বাভাবিক তাপমাত্রায় বা নরমাল ফ্রিজে তিন মাস থেকে এক বছর পর্যন্ত মাংস সংরক্ষণ করা যায়। এক্ষেত্রে কন্টেইনারের গায়ে মাংস সংরক্ষণের তারিখটি লিখে রাখা ভাল।তবে বাইরে রোদ না থাকলে এ পদ্ধতিতে মাংস সংরক্ষণ কঠিন হয়ে যায়। সেক্ষেত্রে চুলার সাহায্যে মাংস শুকিয়ে নেয়া যেতে পারে।
এজন্য মাংসগুলো একটি পাত্রে নিয়ে চুলায় উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে পানি সম্পূর্ণভাবে শুকিয়ে নিতে হবে।লেবু লবন পানিতে মাংস ডুবিয়ে সংরক্ষণ করতে পারেন। এজন্য মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নেন। এরপর লবণ ও লেবুর রসে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখেন, যেন মাংসের ভেতরে ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভাল রাখা যায়।মাংস ভেজেও সংরক্ষণ করা যায়। এজন্য মাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা দিয়ে মাংসটি কিছুক্ষণ ম্যারিনেট করে রাখেন। এরপর গরম ডুবো তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নেন এবং তেল ছেঁকে নিয়ে তা সংরক্ষণ করেন।

ononnobd

Comments

comments

এছাড়াও দেখুন

শেখ ফজিলাতুন্নেছার জন্মদিনে ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগের গাছের চারা বিতরণ

মোঃ সুজন আলী, ঠাকুরগাঁও প্রতিনিধি : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের …

রাণীশংকৈলে জমি নিয়ে সংঘর্ষের মামলায়-১০ আসামী গ্রেফতার

মাহাবুব আলম রাণীশংকৈল প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ভরনিয়া-সম্পদবাড়ি গ্রামে গত ৬ আগষ্ট জমি দখলকে কেন্দ্র …

রাণীশংকলৈ পৌর আওয়ামী লীগের বৃক্ষরোপণ

মাহাবুব আলম রানিশংকেল প্রতনিধিঃ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষকিী উপলক্ষ সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেক নেতাকর্মীকে অন্তত …

সিনহা রাশেদ নিহতের ঘটনায় তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!