বৃহস্পতিবার , জুলাই ১৮ ২০১৯
শিরোনাম :
Home / খেলাধুলা / জুতায় ফুটে উঠল মেসির পুরো জীবন

জুতায় ফুটে উঠল মেসির পুরো জীবন

স্পোর্টস ডেস্ক : অনেক ফুটবলারই ভালো খেলে মানুষের মন জয় করে রেখেছেন যুগ যুগ ধরে। অনেকেই আবার নিজেদের কাজের দ্বারা ফুটবল কে করেছে কলঙ্কিত। তবে খুব কম খেলোয়াড় আছেন যারা সুন্দর খেলা ও মার্জিত ব্যবহার দিয়ে মানুষের মন জয় করে রেখেছেন। এই খুব কমের মধ্যে সেরা হলেন লিওনেল আন্দ্রেস মেসি।

মাত্র পাঁচ বছর বয়সে মেসি স্থানীয় ক্লাব গ্রান্দোলির হয়ে ফুটবল খেলা শুরু করেন। মাত্র ১১ বছর বয়সে মেসির গ্রোথ হরমোনের (growth hormone) সমস্যা ধরা পড়ে। স্থানীয় ক্লাব রিভার প্লেট আগ্রহ দেখালেও সেসময় ক্লাবটি মেসির চিকিৎসা খরচ বহন করতে অপারগ ছিল। বার্সালোনার তৎকালীন ক্রীড়া পরিচালক কার্লেস রেক্সাচ মেসির প্রতিভা সম্পর্কে জানতে পারেন। তিনি মেসির খেলা দেখে মুগ্ধ হন। ফলে বার্সালোনা মেসির চিকিৎসার সমস্ত ব্যয়ভার বহন করতে রাজি হয়। তাররপর মেসি এবং তার বাবা বার্সালোনায় পাড়ি জমান।

বার্সেলোনার জার্সিতে তার অভিষেক হয় ১৬ অক্টেবর ২০০৪ সালে। অভিষেকের সাত মাস পর ক্লাবের জার্সিতে প্রথম গোল পান এই ওয়ান্ডার কিড। ১ মে ২০০৫ ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে আলবাকেট ক্লাবের বিরুদ্ধে প্রথম গোল। দুই সন্তানের জনক মেসিকে এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

২২ বছর বয়সেই তরুণ মেসি ব্যালন ডি অর এবং ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার অর্জন করেন। বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতায় পরিণত হন ২৪ বছরে। ২০১৬ সালে ক্লাবও জাতীয় দলের গোল মিলিয়ে মেসি তার ক্যারিয়ারের পাঁচশ’ তম গোল করেন। এ বছরেই তিনি লা লিগায় সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খ্যাতি অর্জন করেন। ফুটবলের ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি টানা চারটি ব্যালন ডি অর পুরস্কার জিতেছেন।

আর এই পুরো জীবন কাহিনী দিয়ে মেসির জন্য এই বিশেষ জুতো তৈরি করেছেন প্যারাগুয়ের শিল্পী লিন ক্যান্তেরো। মেসি তার জীবনের আদর্শ। ক্যান্তেরো তাই মেসির জীবনের নানা ধাপ হাতে এঁকে ফুটিয়ে তুলেছেন মেসির জুতাতেই!

ছবি আঁকার আগে কোন কোন ঘটনার ওপর জোর দিয়েছিলেন শিল্পী? একেবারে ছোটবেলার মেসি, তারপর ফুটবল হাতে, ফুটবল মাঠে, স্ত্রী আন্তনেল্লা, দুই ছেলে থিয়াগো আর মাতেয়োকে কোলে নিয়ে টুকরো টুকরো মুহূর্ত ফুটিয়ে তুলেছেন। শিল্পী বলেছেন, ‘বার্সায় এই উপহার পাঠিয়েছি মেসির কাছে। সব ছবিই হাতে আঁকা। কতটা পরিশ্রম করে মেসি আজ এই জায়গায়, সেই জীবন কাহিনীই তুলে ধরার চেষ্টা করেছি। বলতে পারেন, প্যারাগুয়ের তরফ থেকে গোটা বিশ্বের ফুটবল প্রেমীদের কাছে এটা উপহার।’

এদিকে মেসি নিজে এই উপহার পেয়েও খুব খুশি। স্পেশাল জুতা হাতে নিয়ে ছবি তুলেছেন পাঁচবারের বর্ষসেরা এই তারকা।

Comments

comments

এছাড়াও দেখুন

পীরগঞ্জে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৮ উদ্বোধন

রুবেল রানা:”ক্রীড়ায় হোক মাদক মুক্ত সমাজ গড়ার মুল চাবিকাঠি”এ স্লোগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় …

জাতির জনক বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলাটি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি:গত ৭ সেপ্টেম্বর ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী জাতির জনক বঙ্গবন্ধু গোল্ড …

রাণীশংকৈলে জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

রাণীশংকৈল সংবাদদাতা: ঠাকুরগাঁয়ের রাণীশংকৈলে শেখ রাশেল মিনি ষ্টেডিয়ামে ৬ই সেপ্টেম্বর বিকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ …

আমরা ক’জন আয়োজিত ফুটবল টুর্নামেন্ট ২০১৮ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত

নিজস্ব সংবাদদাতা:গতকাল শুক্রবার ৩১ আগষ্ট ২০১৮ খ্রিঃ “মাদকের বিরুদ্ধে ফুটবল” এই থিম কে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *